মোঃ রিয়াদ গাজী,নলছিটি ঝালকাঠিঃ নলছিটি উপজেলার ১টি পৌরসভা ও ১০ ইউনিয়ন দুই লক্ষাধিক মানুষের বিভাগীয় শহর বরিশাল যাতায়াতের প্রধান সড়কটি ২ বছর ধরে চলাচলের অনুপযোগী হলেও কর্তৃপক্ষের টনক না নড়ায় মানববন্ধন করেছে স্থানীয় জনতা।

২ বছর আগে রাস্তাটির সংস্কার কাজ শুরু হলেও আজ পর্যন্ত শেষ হচ্ছে না সংস্কারের কাজ। সড়কটি সংস্কারের দাবিতে এর আগেও মানববন্ধন, সড়ক অবরোধ,স্মারক লিপি প্রদান করা হয়। বিভিন্ন মিডিয়ায় সংবাদ প্রকাশের পরে ঠিকাদারি প্রতিষ্ঠান সড়কটির কেবল এক-তৃতীয়াংশ কাজ শেষ করেছে।সড়কটির বাকি অংশ সংস্কার না করায় চলাচল করতে গিয়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ জনগণকে।

সড়কটির দ্রুত সংস্কারের দাবিতে আজ ৮ নভেম্বর সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিক্ষুব্ধ জনতা সড়কটির কুমারখালি এলাকায় রাস্তা অবরোধ করে। সড়ক অবরোধের ফলে সাধারণ যাত্রীদেরকে পড়তে হয় চরম দুর্ভোগে। সড়ক অবরোধের খবর পেয়ে ঝালকাঠির সওজ’র উপ-বিভাগীয় প্রকৌশলী মো. হুমায়ুন কবির ঘটনাস্থলে গিয়ে সড়কটির সংস্কারের কাজ শুরু করার প্রতিশ্রুতি দিলে অবরোধ তুলে নেয় জনতা। ভূক্তভোগীরা জানান দীর্ঘদিন ধরে সড়কটি চলাচলের অনুপোযুক্ত হলেও কতৃপক্ষ কোন ব্যবস্থা না করায় এ অবরোধ করা হয়েছে। স্থানীয়রা জানান, গত কয়েক বছর ধরে এ সড়কের বেহাল দশার কারণে নলছিটি থেকে সংকটাপন্ন রোগীদের উন্নত চিকিৎসার জন্য বরিশাল নিতে চরম ভোগান্তির স্বীকার হতে হচ্ছে রোগীর স্বজনদের। ভাঙ্গাচোরা সড়কটিতে প্রায়ই দুর্ঘটনা ঘটলেও কতৃপক্ষ দৃষ্টি দিচ্ছে না। দুর্ভোগের সঙ্গে যাত্রীদেরকে গুণতে হচ্ছে অতিরিক্ত ভাড়া। এই নিয়ে স্থানীয় বাসিন্দা, ব্যবসায়ী, গাড়ি চালক ও যাত্রীরা তাদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেন। শিক্ষার্থী মনির হোসেন বলেন,রাস্তার কাজ যথাসময়ে শেষ না করে আমাদেরকে বিপদে ফেলা হয়েছে। বর্ষা মৌসুমে আমাদের চরম কষ্টে চলতে হয়। দ্রুত সড়কটির নির্মাণ কাজ শেষে করে দুর্ভোগ থেকে এলাকাবাসীকে মুক্তি দেওয়ার দাবি জানান। অটোরিকশার চালক ফারুক বলেন, চলাচল করতে গিয়ে প্রায় সময়ই গাড়ির চাকা গর্তে আটকে যায়,ঘটে দুর্ঘটনা। এফ এইচ রিভান বলেন, বর্ষা মৌসুমে পুরো রাস্তা পানি কাদায় একাকার ছিল। যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে। কোথাও কোথাও ইজিবাইক, সিএনজি অটোরিকশা ও মোটরসাইকেলের চাকা দেবে যাচ্ছে। ঘটছে দুর্ঘটনা। বালী তাইফুর রহমান তূর্য বলেন, নলছিটি -দপদপিয়া -পীর মোয়াজ্জেম সড়কের সংস্কার কাজ জননেতা আলহাজ্ব আমির হোসেন আমু এমপি মহোদয়’র সুনাম ক্ষুন্ন করতেই একটি মহল পরিকল্পিত ভাবে বছরের পর বছর ধরে বন্ধ রেখেছে। সড়ক ও যোগাযোগ বিভাগের সাথে বারবার যোগাযোগ করলেও তারা কোন পদক্ষেপ নেয় না। যেখানে আমরা প্রতিনিয়ত নেতার সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করে দোয়া করাই,সেখানে এই রাস্তার কারনে প্রতিদিন হাজারো মানুষ তাকে নিয়ে বিরূপ মন্তব্য করে। যা আমাদের জন্য মেনে নেয়া সম্ভব না। তাই সওজের কর্মকর্তাদের অবহেলার বিরুদ্ধে আমরা কঠোর অবস্থান নিয়েছি। আমাদের প্রানপ্রিয় অভিবাবক জননেতা আলহাজ্ব আমির হোসেন আমু এমপি মহোদয় এর সুনাম অক্ষুণ্ণ রাখতে ষড়যন্ত্রকারী ঠিকাদার ও কর্মকর্তা দের বিচারের দাবিতে আমরা আজকের কর্মসূচি পালন করেছি। রাস্তাটি এখন নলছিটির দুইলক্ষাধিক মানুষের গলার কাটা হয়ে আছে। রাস্তাটি সংস্কারের জন্য নলছিটির সচেতন মহল সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।